Untitled Document

GAZIPUR COMMERCE COLLEGE
গাজীপুর কর্মাস কলেজ

সম্পুর্ণ রাজনীতিমুক্ত একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান
COLLEGE CODE; DEGREE: 0332,JESSORE BOARD CODE-3900 EIIN: 117323,
MPO: 60072301

যোগাযেগের ঠিকানা :

Upazila: Paikgacha District: Khulna Zone: KHULNA.
MOBILE: 01718019250, ESTABLISHED DATE: 06-03-1967
email:0332pc@gmail.com,
website :http://www.paikgachacollege.edu.bd

Untitled Document
আপডেট নোটিস /Update Notice: উচ্চ মাধ্যমিক নির্বাচনী পরীক্ষার সময় সূচি  ||   উচ্চ মাধ্যমিক নির্বাচনী পরীক্ষার সময় সূচি  ||   ৩য় বর্ষ সম্মান পরীক্ষা -২০১৫ চলছে। পরীক্ষা সমাপ্ত হবে আগামী ২০/১০/২০১৬খ্রিঃ তারিখ।  ||   ডিগ্রী পাস ২য় বর্ষ পরীক্ষা -২০১৫ শুরু হয়েছে ২৯/০৯/২০১৬খ্রিঃ তারিখ বৃহস্পতিবার থেকে সমাপ্ত হবে ০৬/  ||   ২০১৬ সালের নভেম্বর মাসের ১৯ তারিখ থেকে পাইকগাছা কলেজের ২০১৭ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশগ্  ||   পাইকগাছা কলেজে শ্রীশ্রী দূর্গাপূজা আশুরা ও শ্রীশ্রী লক্ষ্মীপূজা উপলেক্ষে ছুটি শুরু হয়েছে ০৮/১0/  ||  
Untitled Document
Drop-Down Menu
Welcome

ইতিহাসঃ

 

কলেজ সৃষ্টি  নামকরণের ইতিহাস

উন্নয়ন ও অগ্রগতির পূবশর্ত হচ্ছে প্রকৃত শিক্ষা। ব্যাক্তি, পরিবার সমাজ জাতি ও দেশের সার্বিক ও সামগ্রিক উন্নয়নে শিক্ষার কোন বিকল্প নেই। বাংলাদেশের গ্রামগঞ্জে সরকারী ও বেসরকারী উদ্দ্যেগে প্রাথমিক বিদ্যালয়, মাদ্রাসা ও উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠার মাধ্যমে শিক্ষা বিস্তারে আংশিক চাহিদা মিটাতে পারলেও উচ্চ শিক্ষা বিস্তারে তেমন কোন অগ্রগতি লাভ করতে পারেনি। উচ্চ শিক্ষার জন্য উপজেলা শহর-বন্দরে কিছু কিছু কলেজ প্রতিষ্ঠা করে কিছুটা প্রয়োজন মিটাতে পারলেও গ্রামীন পর্যায়ে উচ্চ শিক্ষা বিস্তারে সাবিক উন্নয়ন আজও প্রতিষ্ঠা লাভ করতে পারেনি। কিন্তু উচ্চ শিক্ষাকে গ্রাম বাংলার মানুষের  দোর-গোড়ায় পৌছে দেওয়ার ব্যবস্থা গ্রহণ একান্তই প্রয়োজন। দেশের প্রত্যন্ত অঞ্চলে তথা নিভূত পল্লীতে উচ্চ শিক্ষা বিস্তারের অন্যতম প্রচেষ্টা হিসাবে খুলনা জেলার পাইকগাছা  উপজেলাধীন পািইকগাছা পৌরসভার প্রাণকেন্দ্রে  অবস্থিত  শিবসা-কপোতাক্ষ নদের তীরে কোলাহল বর্জিত অত্যান্ত শান্ত ছায়া-সুনিবিড় স্থানে ও পরিবেশে স্থানীয় শিক্ষানুরাগী ব্যাক্তিবর্গের ঐকান্তিক প্রচেষ্টায় ১৯৬৭সালের ৬ মার্চ গড়ে উঠেছিল পাইকগাছা কলেজ। বাস্তবায়িত হয়েছিল এই প্রত্রন্ত অঞ্চলের মানুষের দীর্ঘদিনের স্বপ্ন ও প্রত্যাশা। মূলত অত্র অঞ্চলের শিক্ষানুরাগী ব্যক্তিত্ব,স্বশিক্ষিত ও সুশিক্ষিত মহান পুরুষদের ঐকান্তিক প্রচেষ্টায় অত্র এলাকার কিছু দানবীর মানুষের  জমির উপর কলেজটি প্রতিষ্ঠিত। কলেজটি শুরু  স্বাধীনতা যুদ্ধের পূর্বে তাই ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ধ্বংসপ্রাপ্ত কলেজটি স্বাধীনতা পরবতীতে বিভিন্ন প্রতিবন্ধকতা ও আর্থিক সংকটের কারণে কলেজের উন্নয়ন বাধাগ্রস্ত হলেও হাটিহাটি পা পা করে এগিয়ে চলেছে কলেজটি।

 প্রতিষ্ঠা ও নামকরণ :
কপোতাক্ষ ও শিবসা বিধে․ত প্রকৃতির লীলাভূমি, বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ সুন্দরবনের প্রান্ত ঘেঁষে খুলনা জেলার জগদ্বিখ্যাত বিজ্ঞানি আশ্চার্য প্রফুল্ল চন্দ্র রায় ও সু-সাহিত্যিক কাজী ইমদাদুল হক এঁর বাল্য ও কৈশরের ক্রীড়াভূমি পাইকগাছা উপজেলা সদরে ও পৌরসভার প্রাণকেন্দ্রে ১৯৬৭ খ্রিষ্টাব্দের ৬ মার্চ তারিখে কলেজটি প্রতিষ্ঠিত হয়। পাইকগাছা কলেজটি অবহেলিত দক্ষিণ খুলনার প্রাচীনতম ও জ্যেষ্ঠতম প্রতিষ্ঠান। অত্র এলাকার তদানিন্তন প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ, স্থানীয় বরেণ্য শিক্ষানুরাগী, গণ্যমান্য ও সুধীজনের অকান্ত পরিশ্রম ও নিরলস প্রচেষ্ঠায় এ প্রত্যন্ত জনপদে পিছিয়ে পড়া মানুষের শিক্ষার আলোকবর্তিকা হিসেবে “পাইকগাছা কলেজ” নামে এ কলেজটি প্রতিষ্ঠিত হয়। কিš‧ দূর্ভাগ্যবশতঃ স্বাধীনতা আন্দোলনের শুরুতেই পাকিস্তানি সেনাদের হামলায় শিকার এ কলেজটি ব্যাপকভাবে বিধস্ত হয়, যা স্বাধীনতার অব্যবহিত পরেই এ রণাঙ্গনের মুজিব বাহিনীর ছাত্র ব্রিগেড ও মুক্তিযোদ্ধারা কলেজটি সংস্কারকরে পুনরায় শিক্ষাকার্যক্রম চালু করেন।
পাইকগাছা উপজেলার সকল বীর মুক্তিযোদ্ধা, শিক্ষানুরাগী, স্থানীয় সুধীজনসহ সর্বস্তরের মানুষের প্রাণের প্রতিষ্ঠান “পাইকগাছা কলেজ” নামকরণ, তৎকালীন পাইকগাছা থানার নামকরণ থেকে করা হয়েছিল। বর্তমানে এ কলেজটি উচ্চ মাধ্যমিক শ্রেণীতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিাক্ষা শাখা, বিএম কোর্স এ কপিম্পউটার অপারেশন,সাচিচিক বিদ্যা, ব্যাংকিং ব্যবস্থাপনা ও হিসাব বিজ্ঞান ট্রেড, ডিগ্রী(পাস),বি এ,বি, এস,এস, বিবিএস ও বিএসসি কোর্স  এবং সম্মান শ্রেণীতে বাংলা, রাষ্ট্রবিজ্ঞান, সমাজকর্ম ও ব্যবস্থাপনা বিভাগে সর্বমোট ২০১৮জন। ছাত্র-ছাত্রী পড়াশুনা করে সুনামের সাথে শিক্ষা বিস্তারে অগ্রণী ভূমিকা পালন করে চলেছে। কলেজটি উচ্চ মাধ্যমিক, ব্যবসায় ব্যবস্থাপনা, ডিগ্রী (পাস) এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন সম্মান কোর্সের পাবলিক পরীক্ষা কেন্দ্র রয়েছে।

বর্তমানে কলেজটি  জাতীয় সংসদের মাননীয় সংসদ সদস্য, পাইকগাছা -কয়রার  উন্নয়নের কারিগর পাইকগাছা কলেজের সুযোগ্য অভিভাবক, কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি মান্যবর এ্যাড. শেখ মোঃ নূরুল হক মহোদয়ের ঐকান্তিক প্রচেষ্টায় বর্তমান সদাশয় সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য তনয়া ডিজিটাল বাংলাদেশ গড়ার রূপকার, বিশ্ব রাজনীতির মডেল, উন্নয়নশীল দেশের বলিষ্ট কন্ঠস্বর, ১৯৪১সালের উন্নত বাংলাদেশ গড়ার স্বপ্নদ্রষ্টা, জননেত্রী শেখ হাসিনার ঘোষণায় কলেজটি ২০১৬ সালে আগষ্ট মাসে জাতীয়করণ ঘোষিত হয়। অতি শীঘ্রই কলেজটি জাতীয়করণের সকল কাজ সমাপ্ত হবে বলে আমাদের বিশ্বাস। সর্বশেষে সর্ব শক্তিমান মহান সৃষ্টিকর্তার প্রতি আস্থা আমাদের পাথেয়।

 

 

প্রতিষ্ঠান প্রধানের বানী

স্বাগত গাজীপুর কর্মাস কলেজ... আরও পড়ুন

প্রতিষ্ঠান প্রধানকে ইমেইল করুন

শিক্ষক, কর্মচারী ও শিক্ষার্থীদের প্রাত্যহিক হাজিরার তথ্য / "Attendence"

কার্যনির্বাহী পর্ষদ/একাডেমিক কাউন্সিলের পরিচিতি GB/Managements

গুরুত্বপূর্ণ ওয়েবসাইটের লিংক



Bangladesh Government

Prime Minister's Office

President's Office

Directorate of Secondary and Higher Education

BANBEIS - Bangladesh Bureau of Educational Information and Statistics

Ministry of education

List of Public Universities

National University

Education Boards Bangladesh

BangladeshMadrasah Education Board

DIRECTORATE OF SECONDARY AND HIGHER EDUCATION

Education Management Information System

Bangladesh Technical Education Board (BTEB).

Primary education

Other GoB Links

Visitors online: 001



Visitor Statistics
» 1 Online Now

» 2 Today Visitor
» 1 Yesterday
» 6 Week
» 25 Month
» 4264 Year
» 38231 Total
::. Copyright .::
Increasing Relevance of Education To the Workforce
© 2016 GAZIPUR COMMERCE COLLEGE All rights reserved
Design and Develop by: Momtaj Trading(Pvt.)Ltd.